বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ চাঁদ দেখা গেলে সৌদি আরবে কাল ঈদ

সংবাদ এক্সপ্রেস
ইসলাম ডেস্ক

সৌদি আরবের আকাশে আজ শনিবার (৮ এপ্রিল) সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের নতুন চাঁদ অনুসন্ধান করবেন মুসলমানরা। যদি দেশটির কোনো জায়গা থেকে আজ অর্ধচন্দ্র দেখা যায়, তাহলে পবিত্র রমজান মাস শেষে আগামীকাল দেশটির বাসিন্দারা ঈদুল ফিতর উদযাপন করবেন। খবর আল অ্যারাবিয়া।

গত শনিবার সৌদি সুপ্রিম কোর্ট একটি বিবৃতিতে নাগরিকদের চাঁদ দেখতে পাওয়ার তথ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করার আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে খালি চোখে বা দূরবীন ব্যবহার করে যেভাবেই হোক নতুন চাঁদ দেখতে পারলে তা নিকটস্থ আদালত বা সেন্টারে অবহিত করতে বলা হয়েছে।

সৌদি আরবে এ বছর রমজান শুরু হয়েছিল ১১ মার্চ। মাসব্যাপী সিয়াম সাধনায় মুসলমানরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন।

মুসলমানরা চন্দ্র ক্যালেন্ডার অনুসরণ করেন, যা ৩৫৪ বা ৩৫৫ দিনের এক বছর ১২ মাস নিয়ে পূর্ণ হয়। রমজান ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস এবং এ মাসের শেষে উদযাপিত হয় পবিত্র ঈদুল ফিতর।

গত শুক্রবার (৫ এপ্রিল) লাখ লাখ মুসলমান রমজানের শেষ জুমার নামাজ আদায়ের জন্য মক্কার মসজিদুল হারামে জড়ো হয়েছিলেন। এদিন সন্ধ্যা থেকে পবিত্র মাসটির অন্যতম গুরুত্বপূর্ণ উপলক্ষ শবে কদর পালন করেন মুসলমানরা।

এর আগে, সৌদি আরবে ঈদুল ফিতর উপলক্ষে সরকারি ও বেসরকারি খাতের চাকরিজীবীদের জন্য ছুটি ঘোষণা করা হয়। কর্মীরা ৯ এপ্রিল থেকে পাঁচ দিন ছুটি পাচ্ছেন। ঈদ উপলক্ষে দেশটিতে বিভিন্ন অনুষ্ঠান, কনসার্ট, আতশবাজি ও লাইট শো করার পরিকল্পনা করা হয়েছে।

থেকে আরও পড়ুন

 লেখক ঃ ইঞ্জিঃ মোঃ সিরাজুল ইসলাম। তারিখ ঃ ০৫.০৫.২০২৪ হেফাজতে ইসলামের যুগ্ম-সচিব মাওলানা মামুনুল হক ১ হাজার...

সদাকাতুল ফিতর এর মূল্য নির্ধারণ সর্বনিম্ন ১১৫ টাকা। চলতি রমজান মাসের  ফিতরার হার নির্ধারণ...

পবিত্র মাহে রমজান উপলক্ষে রোজাদারদের সম্মানে ইতালি আওয়ামী লীগ নাপোলি শাখার আয়োজনে ইফতার ও‌...

  নবী প্রেমের সাড়াজাগানো কিংবদন্তি হযরত গাউছুল আজম (রাঃ) -মাননীয় মোর্শেদে আজম সংযুক্ত আরব আমিরাতে মুনিরীয়া...