শনিবার, সেপ্টেম্বর ৭, ২০২৪
২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

কোটা সংস্কার আন্দোলনে বুটেক্সের শিক্ষার্থীরা

 

কোটা বৈষম্য নিরসনের দাবিসহ ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে সারাদেশে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও বিচারের দাবিতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় শুক্রবার (১২ জুলাই) বিকেল ৪টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশের ডাক দেয়। এর সাথে একাত্নতা প্রকাশ করে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। 

 

শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান করেন এবং পরে তেজগাঁওয়ের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল বের করেন।

 

উক্ত কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী মো: রাকিব সরদার বলেন, গতকাল বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ সমাবেশে যেভাবে আক্রমণ করা হয়েছে এবং রক্তাক্ত করা হয়েছে তার প্রতিবাদে আজ সারাদেশে যে বিক্ষোভ সমাবেশ ডাকা হয়েছে তার অংশ হিসেবে আমরা বুটেক্সের সাধারণ শিক্ষার্থীরা আজ এই আন্দোলন করছি। 

 

অন্য এক শিক্ষার্থী বলেন, আজকের আন্দোলন ছিল মূলত গতকাল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আমাদের শিক্ষার্থী ভাইদের ওপর যে হামলা হয়েছে তার বিরুদ্ধে প্রতিবাদ। আর কোটাপ্রথা বাতিল করাসহ হামলার ঘটনায় সঠিক তদন্ত না হলে আমরা ভবিষ্যতে আরো বড় পরিসরে আন্দোলনে যাব। 

 

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিলের দাবিতে তীব্র আন্দোলন অব্যাহত রেখেছে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এই আন্দোলনে দেশের বিভিন্ন স্থানে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটে।

থেকে আরও পড়ুন

 শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির আওতায় গবেষণা প্রকল্পের জন্য ২২ লাখ টাকা বরাদ্দ পাচ্ছেন...

 সরকার কর্তৃক জারিকৃত বৈষম্যমূলক সর্বজনীন পেনশন স্কিম বিধিমালা প্রজ্ঞাপন থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্তি প্রত্যাহারের...

বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন কর্তৃক ঘোষিত কর্মসূচি অনুযায়ী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) শিক্ষকবৃন্দ সর্বজনীন...

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) দশটি বিভাগের মধ্যে একটি হচ্ছে ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই)।...