শনিবার, জুলাই ২০, ২০২৪
৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের গবেষণা বরাদ্দ পাচ্ছেন বুটেক্সের ২ শিক্ষক

সানজানা শওকত মম
বুটেক্স প্রতিনিধি

 

শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির আওতায় গবেষণা প্রকল্পের জন্য ২২ লাখ টাকা বরাদ্দ পাচ্ছেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) দুই শিক্ষক। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি হতে এ তথ্য জানা যায়।

 

গবেষণা বরাদ্দ প্রাপ্ত দুইজন বুটেক্সের ডাইস অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক। তাঁরা হলেন উক্ত বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আব্বাস উদ্দীন এবং সহকারী অধ্যাপক নুসরাত জাহান। 

 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির আওতায় দাখিলকৃত গবেষণা প্রস্তাব ও আর্থিক বিভাজন শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির জাতীয় স্টিয়ারি কমিটি কর্তৃক যে গবেষণা প্রকল্প অনুমোদন পায় তা হলো—Detection and Analysis of the Presence of banned Alkylphenol Ethoxylates (APEO) in different textile and domestic effluent in Bangladesh.

 

তিন বছরের জন্য উক্ত গবেষণা প্রকল্পটির প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ড. মোহাম্মদ আব্বাস উদ্দীন এবং কো-প্রিন্সিপাল ইনভেস্টিগেটর নুসরাত জাহান।

 

মূলত নিষিদ্ধ রাসায়নিক যৌগ অ্যালকাইল-ফেনল ইথোক্সিলেট (এপিইও) দেশের টেক্সটাইল শিল্প ও বাসাবাড়ি হতে নি:সৃত বর্জ্য কতটুকু উপস্থিত আছে তা বের করা গবেষণা প্রকল্পের কাজ। 

 

পরিবেশ ও স্বাস্থ্যগত সমস্যা সৃষ্টিকারী রাসায়নিক যৌগ এপিইও নিয়ে গবেষণার বিষয়ে ড. মোহাম্মদ আব্বাস উদ্দীন বলেন, নিষিদ্ধ রাসায়নিক এপিইও মানবদেহে প্রবেশ করে হরমোনজনিত সমস্যা সৃষ্টি করে। এটি নিষিদ্ধ হলেও আমাদের দেশে গ্রাউন্ড ওয়াটারের পাওয়ার কথা শুনা যায়। সমস্যা সৃষ্টিকারী এ রাসায়নিক যৌগটি টেক্সটাইল শিল্প ও বাসাবাড়ির বর্জ্যতে কতটুকু আছে তা বের করা আমাদের গবেষণার লক্ষ্য।

থেকে আরও পড়ুন

 কোটা বৈষম্য নিরসনের দাবিসহ 'বাংলা ব্লকেড' কর্মসূচিতে সারাদেশে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও...

 সরকার কর্তৃক জারিকৃত বৈষম্যমূলক সর্বজনীন পেনশন স্কিম বিধিমালা প্রজ্ঞাপন থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্তি প্রত্যাহারের...

বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন কর্তৃক ঘোষিত কর্মসূচি অনুযায়ী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) শিক্ষকবৃন্দ সর্বজনীন...

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) দশটি বিভাগের মধ্যে একটি হচ্ছে ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই)।...