রবিবার, এপ্রিল ১৪, ২০২৪
১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকার গঠনে এমডব্লিউএমের সঙ্গে হাত মেলাবে ইমরানের পিটিআই

পাকিস্তানের জাতীয় ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদে সরকার গঠনের লক্ষ্যে মজলিস-ই-ওয়াহদাত-মুসলিমিনের (এমডব্লিউএম) সঙ্গে হাত মেলাবে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই)। আজ মঙ্গলবার রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে দলটির মুখপাত্র রউফ হাসান এ তথ্য জানিয়েছেন।

রউফ হাসান বলেন, সরকার গঠনে পাকিস্তান মুসলিম লিগ–নওয়াজ (পিএমএল–এন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও মুত্তাহিদা কওমি মুভমেন্ট–পাকিস্তানের (এমকিউএম–পি) সঙ্গে জোট করতে বারণ করেছেন পিটিআইয়ের প্রতিষ্ঠাতা ইমরান খান।

পিটিআইয়ের এই মুখপাত্র আরও বলেন, কেন্দ্র ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদে সরকার গঠনে এমডব্লিউএমের সঙ্গে জোট করার নির্দেশনা দিয়েছেন কারাবন্দী ইমরান। আর খাইবার পাখতুনখাওয়ায় জামায়াত–ই–ইসলামির সঙ্গে জোট করতে বলেছেন তিনি।

৮ ফেব্রুয়ারির নির্বাচনে যারা বিজয়ী হয়েছে, তাদের সরকার গঠন করা উচিত মন্তব্য করে রউফ হাসান বলেন, গণতান্ত্রিক মূল্যবোধ অটুট রাখতে পিটিআই যে সংগ্রাম করছে, তা চালিয়ে যেতে পিএমএল–এন, পিপিপি ও এমকিউএম–পি বাদে সব দলের সঙ্গে কাজ করার নির্দেশনা দিয়েছেন ইমরান।

ঘোষিত ফল অনুযায়ী, পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে ভোট হওয়া ২৬৫ আসনের মধ্যে ইমরান–সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৯২ আসন। এরপরই পিএমএল–এন ও পিপিপি পেয়েছে যথাক্রমে ৭৫ ও ৫৪ আসন। কোনো দলই জাতীয় পরিষদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গড়তে জোট গঠনই এখন একমাত্র পথ।

তবে জাতীয় পরিষদ নির্বাচনে মাত্র একটি আসনে জয় পাওয়া এমডব্লিউএমের সঙ্গে জোট করলে তা পিটিআইয়ের সরকার গঠনের জন্য যথেষ্ট হবে না। সরকার গঠন করতে ন্যূনতম ১৩৪ আসন দরকার। দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পিএমএল–এন ও বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পিপিপি জোট করলে তারাই সরকার গঠন করতে পারবে।

থেকে আরও পড়ুন

অভিযান চালিয়ে আসামিদের কাছ থেকে নয় কিলোগ্রাম গাঁজা ও ১০ কিলোগ্রাম ভাং জব্দ করেছিল...

বাড়ির চত্বরে হাঁটার সময় পড়ে গিয়ে গুরুতর জখম হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তৃণমূল কংগ্রেস...

আগামী ৮ এপ্রিল বিরল এক সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। তবে সব সূর্যগ্রহণের মতো...

‘ব্যথানাশক ওষুধের ঘাটতির কারণে ঘণ্টার পর ঘণ্টা ধরে রোগীরা আর্তনাদ করে। আমরা তাদের এভাবে...