শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়াশিংটন পোস্টে ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও হামাসের সমঝোতার খবর, নেতানিয়াহুর অস্বীকার

পাঁচ দিনের যুদ্ধবিরতির বিনিময়ে গাজা উপত্যকায় জিম্মি থাকা নারী ও শিশুদের মুক্তি দিতে ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও হামাসের মধ্যে সাময়িক একটি সমঝোতা হয়েছে বলে খবর প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট । এ চুক্তির জানাশোনা আছে—এমন সূত্রের বরাতে খবরটি প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি।

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং মার্কিন কর্মকর্তারা খবরটি অস্বীকার করে বলেছেন, এখন পর্যন্ত তাঁরা কোনো চুক্তিতে পৌঁছাতে পারেননি।

গতকাল শনিবার ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, আগামী কয়েক দিনের মধ্যে জিম্মিদের মুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। ছয় পৃষ্ঠার ওই সাময়িক সমঝোতা চুক্তির রূপরেখার ব্যাপারে জানেন—এমন ব্যক্তিরা সংবাদমাধ্যমটিকে এ কথা নিশ্চিত করেছেন।

গাজার উত্তরাঞ্চলে দুটি স্কুলে বিমান হামলার পর ইসরায়েল যখন দক্ষিণাঞ্চলে হামাস সদস্যদের বিরুদ্ধে অভিযান বিস্তৃত করার প্রস্তুতি নিচ্ছে, তখনই প্রতিবেদনটি প্রকাশিত হলো।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, সমঝোতার আওতায় সব পক্ষকে কমপক্ষে পাঁচ দিনের জন্য যুদ্ধ স্থগিত করতে হবে। এ সময়ে প্রতি ২৪ ঘণ্টা পরপর ৫০ জন বা তার বেশি জিম্মিকে মুক্তি দেওয়া হবে। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলার সময় হামাস প্রায় ২৪০ জনকে জিম্মি করেছে বলে দাবি করে আসছে ইসরায়েলি বাহিনী।

প্রতিবেদনে আরও বলা হয়, কাতারে কয়েক সপ্তাহ ধরে আলোচনার পর সমঝোতা চুক্তির রূপরেখা তৈরি করা হয়েছে। গাজা উপত্যকায় যেন সন্তোষজনক মাত্রায় মানবিক সহায়তা পৌঁছাতে পারে, তা নিশ্চিত করতে যুদ্ধবিরতির কথা বলা আছে।

গতকাল সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, ‘জিম্মিদের নিয়ে অনেক অপ্রমাণিত গুজব, অনেক ভুল প্রতিবেদন ছড়িয়েছে। আমি স্পষ্ট করে বলতে চাই, এখন পর্যন্ত কোনো চুক্তি হয়নি। তবে আমি অঙ্গীকার করছি, যখন কিছু বলার থাকবে, আমরা আপনাদের তা জানাব।’

হোয়াইট হাউসের মুখপাত্র আরও বলেন, সাময়িক যুদ্ধবিরতি নিয়ে ইসরায়েল ও হামাস এখনো কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি। তাঁর দাবি, যুক্তরাষ্ট্র চুক্তিতে পৌঁছানোর জন্য কাজ করে যাচ্ছে। আরেক মার্কিন কর্মকর্তা বলেছেন, এখনো কোনো চুক্তিতে পৌঁছানো যায়নি।

থেকে আরও পড়ুন

অভিযান চালিয়ে আসামিদের কাছ থেকে নয় কিলোগ্রাম গাঁজা ও ১০ কিলোগ্রাম ভাং জব্দ করেছিল...

বাড়ির চত্বরে হাঁটার সময় পড়ে গিয়ে গুরুতর জখম হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তৃণমূল কংগ্রেস...

আগামী ৮ এপ্রিল বিরল এক সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। তবে সব সূর্যগ্রহণের মতো...

‘ব্যথানাশক ওষুধের ঘাটতির কারণে ঘণ্টার পর ঘণ্টা ধরে রোগীরা আর্তনাদ করে। আমরা তাদের এভাবে...