শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুটবল বিশ্বকাপ শিরোপার লড়াই শুরু হচ্ছে

দীর্ঘ ৪বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে আর মাত্র কয়েক ঘন্টা বাদেই শুরু হচ্ছে বিশ্ব ফুটবলের মহাযজ্ঞ।বিশ্ব ফুটবলের এই মহাযজ্ঞ কে ঘিরে উৎসবের রঙ ছুঁয়ে গেছে বিশ্ব ফুটবল প্রেমিদের মাঝে। ফুটবল বিশ্বকাপের শিরোপা জয় দিতে পারে হাসি আর শিরোপা জয়ের স্বপ্ন না ছুঁতে পারলে দিতে পারে কান্না। ফুটবল বিশ্বকাপের বিশ্বমঞ্চের লড়াই শুরু হচ্ছে আজ।

এশিয়া মহাদেশের মাটিতে হতে যাচ্ছে এবারের বিশ্বকাপ। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপে এবারের আসর বসেছে মরুর দেশ কাতারে।উদ্বোধনী খেলায় আল বাইত স্টেডিয়ামে মাঠে নামবে স্বাগতিক দেশ কাতার ও লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর।ম্যাচটি মাঠে গড়াবে রাত ১০ টায়।

বিশ্ব ফুটবলের প্রতিযোগিতার মঞ্চে শিরোপা জিততে লড়াইয়ে নামবেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেইমার জুনিয়র-সহ একাধিক তারকা ফুটবলাররা। গোটা বিশ্ব জুড়ে ফুটবল সমর্থকরা এখন যেন উৎসব পালনে ব্যস্ত। কাতার বিশ্বকাপের অফিসিয়াল বল ‘আল রিহালা’কে সঙ্গী করে অনুশীলনে মেতে সমস্ত দল।৩২ দেশের অংশগ্রহণে আট গ্রুপে হবে প্রথম রাউন্ড। প্রিয় তারকার এক ঝলক পেতে সমর্থকদের মধ্যে উদ্দীপনাও কম নয়।আর উত্তেজনার মাত্রা যখন চরমে তখন ওপেনিং ম্যাচের আগেই একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক প্রিয় দলের গ্রুপ বিন্যাসে।

এর আগে চলতি বছরের এপ্রিল মাসেই বিশ্বকাপের আয়োজক কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত হয়ে যায় ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র।কাতারে অনুষ্ঠিত হতে চলা বিশ্বকাপে কে কোন গ্রুপে খেলবে তা আগেই নির্ধারণ করা হয়ে গিয়েছিল। প্রতিটি দল তাদের প্রতিপক্ষদের নিয়ে ইতোমধ্যেই তাঁদের রণকৌশল সাজিয়ে ফেলেছে। বিশ্বকাপের প্রাক্তন দুই বিশ্বচ্যাম্পিয়ন স্পেন ও জার্মানি একই গ্রুপে লড়ছে। তবে ‘গ্রুপ অফ ডেথ’ অর্থাৎ মৃত্যুকূপের মর্যাদা পেয়েছে পর্তুগালের এইচ-গ্রুপ। এই গ্রুপে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের লড়তে হবে উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া এবং ঘানার সঙ্গে। মেসির আর্জেন্টিনা রয়েছে সি-গ্রুপে। সেখানে তাঁদের প্রতিপক্ষ পোল্যান্ড ও মেক্সিকো। অপরদিকে জি-গ্রুপে নেমারের ব্রাজিল লড়বে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুনের বিরুদ্ধে।

∆ আসুন একনজরে দেখে নেওয়া যাক গ্রুপবিন্যাস:

∆ গ্রুপ-এ:

কাতার, নেদারল্যান্ডস,

সেনেগল, ইকুয়েডর।

∆ গ্রুপ-বি:

ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র,

ইরান, ওয়েলস

∆ গ্রুপ-সি:

আর্জেন্টিনা, মেক্সিকো,

পোল্যান্ড, সৌদি আরব।

∆ গ্রুপ-ডি :

ফ্রান্স, ডেনমার্ক,

তিউনিশিয়া, অস্ট্রেলিয়া

∆ গ্রুপ-ই :

স্পেন, জার্মানি,

জাপান, কোস্টারিকা।

∆ গ্রুপ-এফ :

বেলজিয়াম, ক্রোয়েশিয়া,

মরক্কো, কানাডা।

∆ গ্রুপ-জি :

ব্রাজিল, সুইজারল্যান্ড,

সার্বিয়া, ক্যামেরুন।

∆ গ্রুপ-এইচ :

পর্তুগাল, উরুগুয়ে,

দক্ষিণ কোরিয়া, ঘানা।

থেকে আরও পড়ুন

অভিযান চালিয়ে আসামিদের কাছ থেকে নয় কিলোগ্রাম গাঁজা ও ১০ কিলোগ্রাম ভাং জব্দ করেছিল...

বাড়ির চত্বরে হাঁটার সময় পড়ে গিয়ে গুরুতর জখম হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তৃণমূল কংগ্রেস...

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) স্পোর্টস ক্লাব আয়োজিত ইন্টার ডিপার্টমেন্ট ক্রিকেট টুর্নামেন্টে টেক্সটাইল মেশিনারি ডিজাইন...

কুড়িগ্রামে নারী দিবসে পুরুষদের রান্না প্রতিযোগিতা মোবাশ্বের নেছারী কুড়িগ্রাম: কুড়িগ্রামের ফুলবাড়ীতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে...