শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তাসনুভা আনান শিশির প্রথম বাংলাদেশি যিনি ILGA ওয়ার্ল্ড বোর্ডে নির্বাচিত হয়েছেন

আমির হোসেন লিটন বিশেষ প্রতিনিধি: তাসনুভা আনান, বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার নিউজ উপস্থাপিকা, এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত আইএলজিএ ওয়ার্ল্ডের বোর্ড সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। ILGA ওয়ার্ল্ড হল ১৬০ টিরও বেশি দেশ এবং অঞ্চলের ১৭০০ টিরও বেশি সংস্থার একটি বিশ্বব্যাপী ফেডারেশন যা যৌন ও লিঙ্গ সংখ্যালঘুদের মানবাধিকারের পক্ষে।

তাসনুভা ILGA ওয়ার্ল্ড বোর্ড নির্বাচনে ট্রান্সজেন্ডার স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছিলেন, যেখানে সারা বিশ্বের সংগঠনগুলি তার প্রার্থীতাকে সমর্থন করেছিল। তার দুই সমকক্ষ বিশিষ্ট আর্জেন্টিনা এবং ব্রিটিশ কর্মী ছিলেন।

বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার মহিলা যিনি সংবাদ উপস্থাপন করেন এক্সিকিউটিভ বোর্ড হল ILGA ওয়ার্ল্ডের প্রাথমিক গভর্নিং বডি।

সাধারণত, বিশ্ব সম্মেলনের সময় প্রতিনিধি নির্বাচিত হয়। ইনক্লুসিভ বাংলাদেশ, যেখানে তিনি নির্বাহী পরিচালক হিসেবে কাজ করছেন, তাসনুভাকে মনোনীত ও সমর্থন করেছেন জনস্বাস্থ্যের একজন স্নাতক হিসাবে। তাশনুভা দক্ষিণ এশিয়ার SOGIESC জনগণের SRHR-এর পক্ষে ওকালতি করতে বহু বছর অতিবাহিত করেছেন, SOGIESC জনগণের মানবাধিকারের অগ্রগতির সাথে তার অ্যাডভোকেসি কাজের মূল অংশ। তিনি দশ বছরেরও বেশি সময় ধরে অসংখ্য মানবাধিকার এবং SOGIESC সংস্থার সাথে কাজ করেছেন। লিঙ্গ সংখ্যালঘু গোষ্ঠীর জন্য একটি প্ল্যাটফর্ম, শ্রী-এর প্রতিষ্ঠাতা ছাড়াও, বিভিন্ন অলাভজনক সংস্থায় তার অন্যান্য সম্মানজনক পদ রয়েছে।

তাসনুভা আনান বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার নারী হিসেবে ইতিহাস সৃষ্টি করেছেন আইএলজিএ ওয়ার্ল্ডে তার নতুন অবস্থানের মাধ্যমে, তাসনুভা অনেক দেশে, বিশেষ করে বাংলাদেশের ট্রান্সজেন্ডার অধিকার উদ্যোগকে প্রচার করতে চায়, যাতে অন্যরা তাদের গ্রহণ করে।

থেকে আরও পড়ুন

অভিযান চালিয়ে আসামিদের কাছ থেকে নয় কিলোগ্রাম গাঁজা ও ১০ কিলোগ্রাম ভাং জব্দ করেছিল...

বাড়ির চত্বরে হাঁটার সময় পড়ে গিয়ে গুরুতর জখম হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তৃণমূল কংগ্রেস...

আগামী ৮ এপ্রিল বিরল এক সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। তবে সব সূর্যগ্রহণের মতো...

‘ব্যথানাশক ওষুধের ঘাটতির কারণে ঘণ্টার পর ঘণ্টা ধরে রোগীরা আর্তনাদ করে। আমরা তাদের এভাবে...