শনিবার, জুলাই ২০, ২০২৪
৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শান্তিতে নোবেল জয়ী বেলারুশ, ইউক্রেন ও রাশিয়ার মানবাধিকারকর্মী ও সংস্থা

এ বছর নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন এক মানবাধিকারকর্মী ও দুই মানবাধিকার সংস্থা। শুক্রবার নরওয়ের রাজধানী অসলোতে নোবেল ইনস্টিটিউট শান্তিতে নোবেল বিজয়ী ব্যক্তি ও সংস্থা দুটির নাম ঘোষণা করেছে।

কারাবন্দি বেলারুশের মানবাধিকারকর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি, রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজকে চলতি বছরের নোবেল শান্তি পুরস্কারে মনোনীত করা হয়েছে।

শান্তিতে নোবেল জয়ীদের শুভেচ্ছা জানিয়েছেন রেইস অ্যান্ডারসন

মানবাধিকার, গণতন্ত্র ও শান্তিপূর্ণ সহাবস্থানে ভূমিকা রেখে শান্তির নোবেলজয়ী প্রতিবেশী তিন দেশ— বেলারুশ, রাশিয়া ও ইউক্রেনকে শুভেচ্ছা জানিয়েছে নরওয়েজিয়ান নোবেল কমিটি। এ কথা বলেছেন কমিটির চেয়ারপারসন বেরিট রেইস অ্যান্ডারসন।

‘যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহার প্রমাণ করতে তারা বহু অবদান রেখেছেন। শান্তি ও গণতন্ত্রের জন্য নাগরিক আন্দোলন কতটা জরুরি সম্মিলিতভাবে দেখিয়েছেন তারা। ’

পুরস্কার হিসেবে এক কোটি সুইডিশ ক্রোন পাবেন শান্তিতে নোবেলজয়ীরা।

ডিসেম্বরের ১০ তারিখে আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে তাদের হাতে পুরস্কার ও অর্থ বুঝিয়ে দেওয়া হবে।

এর আগে গত বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন দুই সাংবাদিক। তারা হলেন ফিলিপিনের মারিয়া রেসা ও রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ।

১৯০১ থেকে ২০২১ সাল পর্যন্ত শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে ১০২ বার। এর মধ্যে বিশ্বের সংকটপূর্ণ নানা ইস্যুতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২৫ বার শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয় বিভিন্ন সংস্থাকে।

বেলারুশের রাজপথে বিক্ষোভকারীদের ওপর দেশটির কর্তৃত্ববাদী নেতা আলেক্সান্ডার লুকাশেঙ্কোর নৃশংস দমন-পীড়নের প্রতিক্রিয়ায় মানবাধিকার সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়।

অ্যালেস সম্পর্কে নোবেল শান্তি পুরস্কার কমিটি বলেছে, তিনি তাঁর দেশে গণতন্ত্র ও শান্তি প্রতিষ্ঠায় নিজের জীবন উৎসর্গ করেছেন।

কর ফাঁকির অভিযোগে ২০১১ সালে অ্যালেসকে প্রথম গ্রেপ্তার করা হয়। অভিযোগ তিনি অস্বীকার করেন। এই অভিযোগে তাঁকে কারাদণ্ড দেওয়া হয়। ২০১৪ সালে তিনি কারামুক্তি পান।

অন্য খবর: রাশিয়ায় যুদ্ধ করতে না চাইলে ১০ বছরের সাজা!

থেকে আরও পড়ুন

আশিকুর রহমান :-নরসিংদীর জামাতা জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তা মতিউর রহমান ও রায়পুরা উপজেলা পরিষদের...

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দার্জিলিং জেলায় সোমবার সকালে এক্সপ্রেস ট্রেনের সঙ্গে মালবাহী ট্রেনের সংঘর্ষে তিন...

ইসরায়েলি বাধায় এবার হজে যেতে পারেননি ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার আড়াই হাজার বাসিন্দা। সম্প্রতি মিসরের...

এসএসসি পরিক্ষার ফল প্রকাশের তারিখ ঘোষণামোবাশ্বের নেছারী কুড়িগ্রাম: চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার...