রবিবার, এপ্রিল ১৪, ২০২৪
১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলা উইকিপিডিয়ায় অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা। উন্মুক্ত বিশ্বকোষটিতে থাকা নিবন্ধের মানোন্নয়নের জন্য আয়োজিত এ প্রতিযোগিতায় যে কেউ ব্যক্তি অংশ নিতে পারবেন। আজ বুধবার থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে প্রতিযোগিতার আয়োজক উইকিমিডিয়া বাংলাদেশ।

বর্তমানে এক লাখ ৩৩ হাজারেরও বেশি নিবন্ধ রয়েছে বাংলা উইকিপিডিয়ায়। কিন্তু অনেক নিবন্ধেই বিস্তারিত তথ্য নেই। আর তাই নিবন্ধগুলোর মানোন্নয়ন করতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

প্রতিযোগিতায় অংশ নিতে প্রথমেই https://bn.wikipedia.org/s/pfsr ঠিকানার ওয়েবসাইটে যেতে হবে। এরপর অংশগ্রহণ অপশনে ক্লিক করে অ্যাকাউন্ট খুলে বিষয় নির্বাচন করলেই এক বা একাধিক নিবন্ধ সম্পাদনা করা যাবে। নিবন্ধ সম্পাদনা করলেই পাওয়া যাবে ডিজিটাল সনদ। সর্বোচ্চসংখ্যক নিবন্ধের লেখক/সম্পাদক পাবেন সনদসহ পুরস্কার।

উইকিমিডিয়া বাংলাদেশ ২০১৫ সাল থেকেই প্রতিবছর নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা আয়োজন করে আসছে। এ প্রসঙ্গে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা বলেন, ‘বাংলা ভাষায় উন্মুক্ত জ্ঞানের বড় ভান্ডার হলো বাংলা উইকিপিডিয়া। নিবন্ধের মানোন্নয়নের পাশাপাশি বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করাই এ প্রতিযোগিতার মূল উদ্দেশ্য।’

থেকে আরও পড়ুন

মোবাইল টেলিফোন ও ইন্টারনেট সেবায় গ্রাহকদের ভোগান্তি কমছে না। বরং দিন দিন তা বেড়েই...

গত বছরের ২৭ অক্টোবরে টুইটারের মালিকানা নিজের করে নেওয়ার পরপরই গণহারে কর্মী ছাঁটাই করেন...

ইউক্রেনে রাশিয়ার সবশেষ হামলায় অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে প্রায় গোটা দেশ।  বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েন রাজধানী...

বাংলাদেশে ইন্টারনেট সেবা নির্বিঘ্ন করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও অ্যাসোসিয়েশন অব মোবাইল...