শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফিফার নিয়ম ভেঙে শাস্তির মুখে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি

কাতার বিশ্বকাপ খেলতে গিয়ে সাংবাদিক সম্মেলনে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) নিয়ম ভঙ্গ করেন জার্মানির কোচ হ্যান্সি ফ্লিক। এতে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে নিয়ম ভঙের কারণে শাস্তির মুখে পড়তে হতে পারে।

ফিফার নিয়ম অনুযায়ী, ম্যাচের ঠিক আগের দিন আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কোচের সঙ্গে উপস্থিত থাকার কথা দলের একজন ফুটবলারের। কিন্তু কোনো ফুটবলারকে সঙ্গে না নিয়ে একাই সাংবাদিক সম্মেলনে চলে আসেন জার্মানির কোচ হ্যান্সি ফ্লিক।

ফ্লিকের বক্তব্য- ফুটবলারদের অনুশীলনে মনোযোগ দিতে সংবাদ সম্মেলনে আসতে বারণ করা হয়েছে।

কাতার বিশ্বকাপের সব ম্যাচের সংবাদ সম্মেলন হচ্ছে দোহারের মিডিয়া সেন্টারে। ম্যাচের ঠিক আগের দিন সংবাদ সম্মেলনে অংশ নিতে নিজেদের অনুশীলন ক্যাম্প আল শামাল থেকে ২০০ কিলোমিটার পাড়ি দিয়ে হাজির হতে হয়েছে জার্মানির কোচকে।

এ সমস্যার কথা উল্লেখ করে জার্মান কোচ বলেন, একজন প্লেয়ার তিন ঘণ্টার পথ পেরিয়ে এখানে সাংবাদিক সম্মেলন করতে আসবে- এমনটা প্রত্যাশা করা সম্ভব নয়। তাই ওদের অনুশীলনে ফোকাস করতে বলেছি। ওদের জানিয়েছি, আমি একাই সাংবাদিক সম্মেলন করব। আমার দলের ২৬ জন ফুটবলারই গুরুত্বপূর্ণ। তাই ওদের অন্য কোথাও শক্তি ক্ষয় না করে ট্রেনিংয়ে পুরোটা নিংড়ে দিতে বলেছি।

এদিকে ফিফার নিয়ম অমান্য করায় বড়সড় শাস্তির মুখে পড়তে হতে পারে জার্মানিকে। তবে এই মুহূর্তে দলের ভালো ছাড়া আর অন্য কিছু ভাবছেন না হ্যান্সি ফ্লিক।

ফিফার নিয়ম অমান্য করা প্রসঙ্গে জার্মানির কোচ বলেন, আমরা ভীষণ হতাশ। আমাদের ট্রেনিং গ্রাউন্ডেই ভালো মিডিয়া সেন্টার রয়েছে। যদি কাছাকাছি প্রেস কনফারেন্স হতো, তাহলে ফুটবলাররা আসতে পারত।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, জার্মান ফুটবল সংস্থার পক্ষ থেকে আগেই ফিফাকে এ বিষয়টি জানানো হয়েছিল, যাতে মিডিয়া সেন্টার বদলে ফেলা হয়। তবে বিশ্বকাপের মাঝপথে অন্য রকম দৃষ্টান্ত স্থাপন করতে চায়নি ফিফা।

থেকে আরও পড়ুন

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) স্পোর্টস ক্লাব আয়োজিত ইন্টার ডিপার্টমেন্ট ক্রিকেট টুর্নামেন্টে টেক্সটাইল মেশিনারি ডিজাইন...

কুড়িগ্রামে নারী দিবসে পুরুষদের রান্না প্রতিযোগিতা মোবাশ্বের নেছারী কুড়িগ্রাম: কুড়িগ্রামের ফুলবাড়ীতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে...

কুড়িগ্রামে মেয়েদের কাবাডি প্রতিযোগিতা অনুষ্ঠিত মোবাশ্বের নেছারী কুড়িগ্রাম: 'নারীর সমঅধিকার সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ'...

তাওহিদ হৃদয়ের নিজেকে ভেঙে নতুন করে গড়ার গল্পটা নতুন নয়। গত বিপিএলেই সিলেট স্ট্রাইকার্সের...