back to top
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে অন্তত দুজন আলেম রাখার দাবি জামায়াতে ইসলামীর

পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কমিটিতে কমপক্ষে দুজন আলেমকে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। আজ রোববার দলটির সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত ও মুদ্রিত সব পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনের কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন ও সমন্বয়ের লক্ষ্যে ১৫ সেপ্টেম্বর একটি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। বিষয়টি উল্লেখ করে জামায়াতে ইসলামীর বিবৃতিতে বলা হয়েছে, শতকরা ৯২ ভাগ মুসলিম–অধ্যুষিত দেশের এমন একটি গুরুত্বপূর্ণ কমিটিতে কোনো ইসলামী চিন্তাবিদ বা বিজ্ঞ আলেমকে রাখা হয়নি।

জামায়াতে ইসলামীর পক্ষ থেকে এই কমিটিতে একজন আলিয়া, একজন কওমি শিক্ষায় শিক্ষিত আলেমসহ কমপক্ষে দুজনকে অন্তর্ভুক্তির দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, সুদূরপ্রসারী ষড়যন্ত্রের অংশ হিসেবে জাতীয় পাঠ্যপুস্তকে মুসলিমবিদ্বেষী ও নাস্তিক্যবাদী অনেক বিষয় ঢোকানো হয়েছে। বিভিন্ন সময় দেশের বিজ্ঞ আলেম ও ইসলামী চিন্তাবিদেরা এ বিষয়ে তাঁদের মতামত তুলে ধরেছেন এবং বক্তব্য ও বিবৃতির মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন। কিন্তু বিগত ফ্যাসিস্ট সরকার এ বিষয়ে কোনো কর্ণপাত করেনি।

আরও পড়ুন:

থেকে আরও পড়ুন