রবিবার, জুন ২৩, ২০২৪
৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবাসীদের আইনি সহায়তায় সার্ভিস ইতালির দৃষ্টান্ত স্থাপন

শিমুল রহমান
ইতালি প্রতিনিধি

 

ইতালির রোম শহরে প্রথম ইমিগ্রেশন সহায়তাকারী প্রতিষ্ঠান সার্ভিস ইতালি, সুনামির সাথে সেবা দিয়ে যাচ্ছে।

 

 

বিশেষ করে ইমিগ্রেশন ও আইনের জটিলতার সমাধানে এই প্রতিষ্ঠানটি বেশ সুনাম অর্জন করেছে। তারই ধারাবাহিকতায় আরেকটি দৃষ্টান্ত স্থাপন করলো সার্ভিস ইতালির কর্ণধার মোহাম্মদ মনির।

অনেকেরই জানা, ইতালির শুরু থেকে এ পর্যন্ত হাজার হাজার প্রবাসী বাংলাদেশীরা পেয়েছেন ইতালিয়ান পাসপোর্ট । বর্তমানে ইতালিসহ ইউরোপে বা আমেরিকা মহাদেশেও অবস্থান করছেন তারা।
ইতালিয়ান পাসপোর্টধারীদের মধ্যে অনেককেই আবার জটিলতায় পড়তে হচ্ছে। তাদের মধ্যে অনেকের হারাতে হয়েছে সোনার হরিণ খ্যাত ইউরোপের শক্তিশালী অর্থনৈতিক দেশ ইতালির লাল পাসপোর্ট।

সম্প্রতি বাংলাদেশ থেকে ফিরছিলেন এমন একজন ইতালিয়ান পাসপোর্টধারী প্রবাসী বাংলাদেশী। রোমের ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিওনার্দো দা ভিঞ্চি হয়ে ইতালি প্রবেশের সময় বিভিন্ন অভিযোগে আটক করা হয় তাকে এবং তার কাছ থেকে নিয়ে নেয়া হয় ইতালিয়ান পাসপোর্ট। অভিযোগের অন্যতম কারণ, নির্দিষ্ট একটি সময়ে নিষিদ্ধ তালিকা ভুক্ত সময়কালীন বের হয়েছিল ঐ ব্যক্তির পাসপোর্ট। তবে বিভিন্ন প্রমাণাদি থাকলেও এয়ারপোর্টে ইমিগ্রেশন জটিলতা সম্মুখীন হন তিনি।

লোকটির আত্মীয় এয়ারপোর্ট থেকে ছাড়াতে বিভিন্ন প্রতিষ্ঠান ঘুরে অবশেষে শেষ ভরসা, সার্ভিস ইতালিয়ার হৃদয় মনির মুঠোফোনে বেজে উঠলো আইনি সহযোগিতা পেতে রিংটোন । মুহূর্তেই আশ্বস্ত করে হৃদয় মনির জানান দেন, যেকোনো উপায়ে হোক লোকটিকে বের করে আনার সর্বোচ্চ সহযোগিতা দেবে সার্ভিস ইতালি।

তখন মধ্যরাত পেরিয়ে গেছে তবুও সার্ভিস ইতালির পক্ষ থেকে এডভোকেট নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রবাসীদের ভরসার ঠিকানা সার্ভিস ইতালি, ঠিকই সে রাতেই লোকটিকে বের করার সকল ব্যবস্থা গ্রহণ করে।

অবশেষে পরের দিন সকাল ৮ টায় সার্ভিস ইতালির অভিজ্ঞ অ্যাডভোকেট এর মাধ্যমে আটকে এয়ারপোর্টে আটকে থাকা ঐ লোকটির বের হয়ে আসা সম্ভব হয়।

থেকে আরও পড়ুন

ইতালী প্রবাসী এক বাংলাদেশী নারীর সাথে এমন ঘটনায় রোমের ভিক্টোরিয়া এলাকার একজন ব্যবসাহীর বিরুদ্ধে...

গত ১২ই জুন বুধবার, লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনে, বাংলাদেশ হাই কমিশনার মাননীয়া সাইদা মুনা...

  নবী প্রেমের সাড়াজাগানো কিংবদন্তি হযরত গাউছুল আজম (রাঃ) -মাননীয় মোর্শেদে আজম সংযুক্ত আরব আমিরাতে মুনিরীয়া...

মিনহাজ হোসেন বিশেষ প্রতিনিধি: প্রবাসীদের ইমিগ্রেশন ও আইনি সহযোগিতার জন্য প্রবাসে বেড়ে ওঠা দ্বিতীয়...