শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের বর্ণাঢ্য ও জাঁকজমক অভিষেক সম্পন্ন

 

বকুল খান/মহি উদ্দিন হারুন বার্সেলোনা বিশেষ প্রতিনিধি: স্পেনের বাণিজ্যিক রাজধানী বার্সেলোনায় বর্ণাঢ্য ও জাঁকজমক ভাবে অনুষ্টিত হলো স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের অভিষেক ও নৈশভোজ।গতকাল ৭ ডিসেম্বর রাতে বার্সেলোনার চারতারকা সোণটোল হোটেলের বলরুমে বিপুল সংখ্যক ব্যবসায়ী, প্রবাসীদের উপস্থিতিতে প্রধান অতিথি ছিলেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ সারওয়ার মাহমুদ, সংগঠনের সভাপতি সাজিদুর রহমান সোহেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিরন নাজমুল এবং সাংগঠনিক সম্পাদক মুহিবুল হাসান খান কয়েছের যৌথ পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন সাবেক কাতালুনিয়ার পার্লামেন্টের এমপি মারিয়া দান্তে, সাবেক সিনেটর রবার্তো মাসিও, বার্সেলোনার অনারারি কনসুলার রামোন পেদ্রো, কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ, শ্রম উইং মুতাছিমুল ইসলাম ও বাংলাদেশী বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও কমিউনিটির শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ বলেন, বাংলাদেশকে ব্র্যান্ডিং করতে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে ব্যবসায়ীরা, আপনাদের পণ্যের গুণগতমান, গ্রাহকসেবা পাশাপাশি স্পেনিশ ব্যবসায়ীদের সাথে নানা উদ্ভাবনী দেশীয় পণ্য সহ সম্পর্ক উন্নয়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। তিঁনি ব্যাকিং চ্যানেলে রেমিটেন্স প্রেরণ করার অনুরোধ জানান। সম্প্রতি পেনশন স্কিম চালু করা হয়েছে, সর্বোপরি এ সরকার প্রবাসবান্ধব রাষ্ট্রদূত অভিষিক্ত কমিটির সকলকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

শুভেচ্ছা বক্তব্য রাখেন, স্পেন বাংলাদেশ প্রেসক্লাবের উপদেষ্টা নুরুল ওয়াহিদ, অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বকুল খান, মানবাধিকার কর্মী কামরুল মোহাম্মদ, কমিউনিটি নেতা বাছিত কয়সর, সংগঠনের পক্ষ থেকে বক্তব্য রাখেন, সংগঠন প্রধান উপদেষ্টা ডঃ নজরুল ইসলাম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন হক নেসা, প্রতিষ্ঠাতা সদস্য শফিক খান‌, উপদেষ্টা শফিউল আলম শফি, উত্তম কুমার , সিনিয়র সহ সভাপতি ফয়ছল আহমেদ, সহ সভাপতি বখতিয়ার রহমান, সহ সভাপতি মোখলেছুর রহমান নাসিম, সহ সভাপতি খুরশেদ আলম বাদল, সহ সভাপতি আব্দুল আলিম, যুগ্ম সাধারণ সম্পাদক মহি উদ্দিন হারুন, উজ্জ্বল হাসান, সহ সাংগঠনিক সম্পাদক এ কে আজাদ মোস্তফা, অর্থ সম্পাদক জাফর হোসাইন, দপ্তর সম্পাদক জাহাঙ্গীর আলম সাংস্কৃতিক সম্পাদক রাজু গাজী, আন্তর্জাতিক বিষয়ক আব্দুল সম্পাদক রাজিব হোসেন পরিকল্পনা বিষয় সম্পাদক মুক্তার হুসেন, সদস্য আব্দুর রাজ্জাক খোকন, শফিকুল আজম, রুনু নজরুল, সুমন সাহা প্রমুখ‌।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠ করেন, জারিফ হোসেন এবং গীতা পাঠ করেন শাস্ত্রী টিকারাম। শুরুতেই অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেন সংগঠনের নেতৃবৃন্দরা। পরে সংগঠনের উপদেষ্টা রাষ্ট্রদূতসহ অন্যান্য অতিথিবৃন্দ কমিটির নেতৃবৃন্দকে ফুল দিয়ে অভিষিক্ত করেন। স্পেনিশদের বিভিন্ন সংস্থার পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান ইভান, সোনিয়া, মারিয়া আংকেল, আলবার্তো।

২o১৭ সালে প্রতিষ্টিত স্পেনের প্রথম ব্যবসায়ীদের প্রতিনিধিত্বশীল সংগঠন স্পেন বাংলদেশ চেম্বার অব কমার্স ৬৫ সদস্য বিশিষ্ট ত্রি-বার্ষিক এই কমিটি প্রতিষ্ঠার পর স্পেন জূড়ে ব্যাপক সাড়া জাগিয়েছে। কমার্শিয়াল কাউন্সিলরের রেদওয়ান আহমেদ বলেন, শূন্য হাতে, পরিশ্রম করে অল্প সময় সফল হয়েছেন ব্যবসায়ীরা। তিনি ব্যবসায়ীদের অনুষ্ঠানের বলিষ্ঠ নেতৃত্ব এবং শক্তিশালী সংগঠন প্রমান করে স্পেন বাংলাদেশ চেম্বার এর কমার্সের কার্যক্রম। তবে সময় এসেছে ভিন্ন ভিন্ন সেক্টরে চেইঞ্জ করে পরিধি বাড়িয়ে দেয়া।

অনুষ্ঠানের শেষ সংস্কৃতিক পর্বে রাজু গাজী, অহনা দিবা ও অমি এবং ছোট্ট শিশু কিশোররা নৃত্য পরিবেশন করেন।

প্রধান উদ্দেশ্য ডক্টর নজরুল ইসলাম চৌধুরী বলেন, এই সংগঠনের কার্যক্রম ব্যবসায়ী সহ প্রবাসীদের কল্যাণ নানাবিধ স্মার্ট ও সময়োপযোগী পদক্ষেপ নেয়ার পরিকল্পনা রয়েছে যা ভবিষ্যৎ প্রজন্মকে উদ্যোক্তা হতে উৎসাহিত করবে।

সংগঠনের সভাপতি সাজেদুর রহমান সোহেল বলেন, স্পেন বাংলাদেশ চেম্বারঅব কমার্স এর কার্যক্রম পুরো স্পেন জুড়ে বিস্তৃতি করাবো, ব্যবসার জন্য স্পেন একটি উপযুক্ত স্থান যে কারণে বাংলাদেশীদের মাঝে আরো বেশি ছোট বড় ব্যবসায়ী হতে আগ্রহী করে তুলবে, পাশাপাশি সকল ব্যবসায়ীদের স্বার্থ এবং সুরক্ষায় এই সংগঠন বদ্ধপরিকর।

থেকে আরও পড়ুন

  নবী প্রেমের সাড়াজাগানো কিংবদন্তি হযরত গাউছুল আজম (রাঃ) -মাননীয় মোর্শেদে আজম সংযুক্ত আরব আমিরাতে মুনিরীয়া...

মিনহাজ হোসেন বিশেষ প্রতিনিধি: প্রবাসীদের ইমিগ্রেশন ও আইনি সহযোগিতার জন্য প্রবাসে বেড়ে ওঠা দ্বিতীয়...

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে বিশ্বব্যাপি অরাজনৈতিক তরিক্বতভিত্তিক আধ্যাত্মিক সংগঠন মুনিরীয়া যুব তবলীগ...

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহিদদের স্মরণে তাদের আত্মার মাগফেরাত...