back to top
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহী কলেজের গণিত বিভাগের শিক্ষার্থীরা সবুজ নগরী রাজশাহী পুনর্নির্মাণের প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছে

 

চলমান কোটা সংস্কার আন্দোলনের সময় গ্রিন সিটি রাজশাহীতে সাম্প্রতিক বিধ্বংসী হামলার পরিপ্রেক্ষিতে, রাজশাহী কলেজের গণিত বিভাগের শিক্ষার্থীরা শহরটিকে তার আগের গৌরব ফিরিয়ে আনার দায়িত্ব নেওয়ায় আশার আলো দেখা দিয়েছে।

দুর্বৃত্তদের এক বিধ্বংসী হামলার পর, কোটা সংস্কার আন্দোলনের মধ্যে সরকার পতনের সাথে সাথে
কীছুদল বিজয়ের নামে দেশের সৌন্দর্য নষ্ট করতে মেতে উঠেছে। চারিদিকে ভাংচুর, লুতপাট, ধ্বংসাত্মক কর্মকান্ড চালাচ্ছে দুস্কৃতিকারীরা। প্রতিটি শহরই দুস্কৃতিকারীদের হানায় বিপর্যস্ত। গ্রীন সিটি, ক্লিন সিটি রাজশাহী শহর ও বাদ যায়নি তাদের ছোবলে।

গ্রিন সিটি রাজশাহী এক ধ্বংসস্তূপে পড়ে আছে। যাইহোক, বিশৃঙ্খলা এবং ধ্বংসের মধ্যে, রাজশাহী কলেজের গণিত বিভাগের শিক্ষার্থীরা তাদের প্রিয় শহরটিকে তার পূর্বের সৌন্দর্য, গৌরব ফিরিয়ে দিতে নিজেদের উপর দায়িত্ব নেওয়াতে আশার আলো জ্বলে উঠেছে জনজীবনে।

গণিত বিভাগের রাফায়াত আহমেদ, আসিফ, মতিউর রহমান, রুকসানা পারভীন, ফারহানা তাহসীন, দিল সেতারা সেবা, ইমতিয়াজ হোসেইন, শাওন, মিতানূর, জোবায়ের ও মাহফুজের নেতৃত্বে দিনরাত এই নিবেদিতপ্রাণ শিক্ষার্থীরা অক্লান্ত পরিশ্রম করে ধ্বংসাবশেষ পরিষ্কার করার জন্য যা এখন গ্রীন সিটি রাজশাহীর আগের প্রাণবন্ত এবং ব্যস্ত রাস্তাতে পরিণত করছে।
ঝাড়ু, বেলচা নিয়ে অটল দৃঢ়তায় সজ্জিত হয়ে তারা শুধু রাস্তা পরিষ্কারই করছে না, প্রতিকূলতার মুখেও স্থিতিস্থাপকতা ও ঐক্যের বার্তা ছড়াচ্ছে সাথে বিজয়ের স্মৃতি ধরে রাখতে রং তুলি দিয়ে দেয়ালে বিভিন্ন চিত্রকর্ম প্রদর্শন করছে তারা।

দুর্বৃত্তদের দ্বারা সৃষ্ট অশান্তি ও ধ্বংসযজ্ঞ সত্ত্বেও, এই নিবেদিতপ্রাণ শিক্ষার্থীরা দিনরাত অক্লান্ত পরিশ্রম করে চলেছেন, নিঃস্বার্থভাবে তাদের সময় এবং শক্তিকে ধ্বংসস্তূপ পরিষ্কার করতে এবং শহরকে মাটির উপর থেকে পুনর্গঠনে সময় ব্যয় করে চলেছে।

পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত থাকায়, গণিতের শিক্ষার্থীরা সহিংসতা ও অশান্তি দ্বারা বিচ্ছিন্ন একটি শহরে আশা ও সংহতির আলোকবর্তিকা হিসেবে কাজ করে। তাদের ক্রিয়াকলাপ আমাদের সকলকে মনে করিয়ে দেয় যে অন্ধকারতম সময়েও, সম্প্রদায় এবং সহযোগিতার শক্তি গ্রীন সিটি রাজশাহীর জন্য একটি উজ্জ্বল ভবিষ্যতের পথ আলোকিত করতে পারে।

শিক্ষার্থীদের এরুপ কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করেছে স্থানীয় জনতা।

থেকে আরও পড়ুন

ক্ষমতাচ্যুৎ শেখ হাসিনা সরকারের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী (জাভেদ) শুধু যুক্তরাজ্যেই ৩৬০টি বাড়ির মালিক। এর...

নির্বাচন কমিশনের (ইসি) সাবেক প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ, কে এম নূরুল হুদা...

রাজধানীসহ সারা দেশে বাংলাদেশ সেনাবাহিনীকে বিশেষ নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিয়েছে সরকার। সেনাবাহিনীর কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের...

দেশের রাজনৈতিক দলগুলোকে গোষ্ঠীস্বার্থ নয়, জনগণের আকাঙ্ক্ষার প্রতিনিধিত্ব করতে হবে। কিন্তু নতুন বাংলাদেশে যে...