শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুড়িগ্রামে ভিজিডির ‘খাবার অযোগ্য’ চাল সরবরাহের অভিযোগ

মোবাশ্বের নেছারী
বিশেষ প্রতিনিধি
কুড়িগ্রামে ভিজিডির ‘খাবার অযোগ্য’ চাল সরবরাহের অভিযোগ
 
মোবাশ্বের নেছারী কুড়িগ্রাম: কুড়িগ্রামের উলিপুর উপজেলা সরকারি খাদ্য গুদাম থেকে ভিজিডির বরাদ্দকৃত খাবার অযোগ্য চাল সরবরাহের অভিযোগ উঠেছে।
রোববার (৩ মার্চ) বিকেলে উলিপুর সরকারি খাদ্য গুদামের বিরুদ্ধে এ অভিযোগ ওঠে।
ইতিমধ্যে উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিতরণের জন্য পাঠানো খাবার অযোগ্য চাল সরবরাহের ঘটনায় ইউপি চেয়ারম্যানরা ক্ষোভ প্রকাশ করে নিম্নমানের চাল সরবরাহ বন্ধের দাবি জানিয়েছেন।
জানা গেছে, উপজেলার ১৩টি ইউনিয়নে সরকারি খাদ্যগুদাম থেকে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের ভিজিডির (দুস্থ ভাতার) চাল সরবরাহ করা হচ্ছে। ইতিমধ্যে প্রায় ১৯০ মেট্রিক টন চাল ইউনিয়ন গুলোতে সরবরাহ করা হবে।
স্হানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, খাদ্যগুদাম থেকে খাবার অযোগ্য পোকাযুক্ত দুই বছরের পূর্বের পুরাতন চাল সরবরাহ করা হচ্ছে। এরই মধ্যে উপজেলার বুড়াবুড়ি, ধরনীবাড়ী, তবকপুর ও বজরা ইউনিয়নে এই চাল সরবরাহ করা হয়েছে। ৩০ কেজি চালের বস্তার ভিতরে ও বাইরে বাসা বেঁধেছে হাতিয়া পোকা। চালগুলো পুরাতন হওয়ায় ইতোমধ্যেই সেগুলোতে পাউডার (ডাষ্ট) দেখা দিয়েছে। যা নিম্নমান ও খাবার অযোগ্য। 
খাদ্যগুদাম সূত্রে জানা গেছে, ভিজিডির চাল সরবরাহ করার জন্য জেলা সদরের সরকারি খাদ্যগুদাম থেকে ট্রাকের মাধ্যমে এই চাল উলিপুর খাদ্যগুদামে সরবরাহ করা হচ্ছে।
ট্রাকচালক ইয়াছিন আলী (৬৫) বলেন, কুড়িগ্রাম সরকারি খাদ্যগুদাম থেকে ৩০ কেজি ওজনের ৬২৯ বস্তা চাল উলিপুর গুদামে এনেছি। চালগুলো খাবার অযোগ্য। এই চালগুলো মানুষ খেতে পারবে না।
গুনাইগাছ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন চেয়ারম্যান সমিতির সভাপতি মোখলেছুর রহমান জানান, নিম্নমানের খাবার অযোগ্য চালগুলো আমি দেখেছি। এই কারণে চাল নিতে গিয়ে ফেরত এসেছি। বিষয়টি প্রশাসনকে জানানো হয়েছে।
এ বিষয়ে খাদ্যগুদাম কর্মকর্তা শফিকুল ইসলাম বিভিন্ন ইউনিয়নে এই নিম্নমানের চাল সরবরাহের কথা স্বীকার করে বলেন, চালগুলো উলিপুর খাদ্যগুদামের ক্রয়কৃত নয়। এছাড়া চালগুলো ১ বছর পূর্বের। এ কারণে একটু সমস্যা হতে পারে।
বস্তার ভিতরে ও বাইরে হাতিয়া পোকা, চাল ডাষ্ট হওয়াসহ খাবার অযোগ্য চালের বিষয়ে জানতে চাইলে তিনি সেগুলো স্বীকার করে বলেন, যেগুলো চালের বস্তার সমস্যা আছে, তা ফেরত পাঠানো হবে।
উপজেলা নির্বাহী অফিসার আতাউর রহমান বলেন, ইউপি চেয়ারম্যানের মাধ্যমে নিম্নমানের খাবার অযোগ্য চাল সরবরাহের কথা শুনেছি। বিষয়টি নিয়ে উপজেলা খাদ্য বিভাগের সাথে কথা হয়েছে। এসব খারাপ চাল ফেরত নিয়ে ভাল চাল সরবরাহের নিদের্শনা দেয়া হয়েছে।#
 
মোবাশ্বের নেছারী
কুড়িগ্রাম
মোবাইল ০১৭২৭৭৭৪৯২৭
তারিখ: ০৩-০৩-২০২৪।

থেকে আরও পড়ুন

নড়াইলের কালিয়া উপজেলার পেড়লীতে বিএনপি-জামাতের কুখ্যাত সন্ত্রাসীদের হামলায় নিহত যুবলীগকর্মী আজাদ শেখ হত্যা মামলার...

কুড়িগ্রাম সীমান্তে বিএসএফ'র তাণ্ডব; ২৪তম ‘বড়াইবাড়ী দিবস’ পালন মোবাশ্বের নেছারী কুড়িগ্রাম: কুড়িগ্রামের রৌমারী উপজেলার বড়াইবাড়ী...

দেশে মার্চে সড়ক দুর্ঘটনায় নিহত- ৫৬৫ আহত- ১২২৮ জন নিজস্ব প্রতিবেদক: গত মার্চ মাসে দেশের বিভিন্ন...

উপজেলা পরিষদ নির্বাচনে পিতা-পুত্রের লড়াই! মোবাশ্বের নেছারী কুড়িগ্রাম: কুড়িগ্রামের রাজীবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে...