রবিবার, এপ্রিল ১৪, ২০২৪
১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুড়িগ্রামে ১০টি আশ্রয়ন প্রকল্পের লোকজন রয়েছেন আশ্রয়হীন হওয়ার শঙ্কায়

মোবাশ্বের নেছারী
বিশেষ প্রতিনিধি

কুড়িগ্রামে ১০টি আশ্রয়ন প্রকল্পের লোকজন রয়েছেন আশ্রয়হীন হওয়ার শঙ্কায়

মোবাশ্বের নেছারী কুড়িগ্রাম: কুড়িগ্রামের চিলমারী উপজেলার ঝুঁকিপূর্ণ ১০টি আশ্রয়ণ প্রকল্পের ৪৪৫ ঘরে বসবাস করছে শতশত মানুষজন। উপজেলার ১৮টি চরে ওই ১০টি আশ্রয়ণ প্রকল্পের ৪৪৫টি ঘরের সবগুলোই প্রায় ঝুঁকিপূর্ণ। যে কোনো সময় ভেঙে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে এই আতঙ্কে দিন কাটছে তাদের। ফলে আসছে বর্ষা মৌসুমের আগে সংস্কার না হলে আশ্রয়হীন হওয়ার শঙ্কায় রয়েছে এসব পরিবার।
নির্মিত আশ্রয়ণ প্রকল্প গুলোর গাইড ওয়াল ও পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় প্রতি বছর বন্যায় ক্ষতিগ্রস্ত হয় ঘরগুলো। গত বছর ধার দেনা করে বর্ষা মৌসুমে ক্ষতিগ্রস্ত ঘরগুলো মেরামত করেন অনেকেই। তবে এ বছরও ঘর ধসে পড়ার শঙ্কা রয়েছে। এসব ঘরের স্হানে স্হানে দেখা দিয়েছে ফাটল ও সরে গেছে নীচের মাঠি। 
আশ্রয়ণ প্রকল্পের ঘরে বসবাসকারী একজন জানান, গত বর্ষা মৌসুমে ক্ষতিগ্রস্ত হওয়া ঘর প্রায় ৩৫ হাজার টাকা ব্যয়ে ঠিক করেছেন তিনি। আরোএক বাসিন্দা জানান, পানি নিষ্কাশন ব্যবস্হা না থাকায় ঘনবর্ষায় ঘরের সামনে অনেক পানি জমে যায়। এসব পানির সাথে মাঠিও সরে যায়।
স্হানীয় জনপ্রতিনিধিগন জানান, আশ্রয়ণ প্রকল্প নির্মাণের দীর্ঘদিন পার হলেও বরাদ্দের অভাবে এসব প্রকল্পের আওতাধীন ঘরগুলো সংস্কার সম্ভব হয়ে উঠছেনা।
চিলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুল ইসলাম জানিয়েছেন, ঝুঁকিপূর্ণ আবাসন প্রকল্পের ঘর সংস্কারের জন্য মন্ত্রণালয়ে ইতিমধ্যে  চিঠি পাঠানো হয়েছে। বরাদ্দ পেলেই কাজ শুরু করা হবে।
আসছে বর্ষা মৌসুমের আগেই আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলো সংস্কার ও রক্ষণাবেক্ষণ প্রয়োজনী পদক্ষেপ গ্রহণ করতে ব্যর্থয় হলে আশ্রয়হীন হবার শঙ্কায় রয়েছে প্রায় ৩২৫ পরিবারের শতশত মানুষজন।#

মোবাশ্বের নেছারী
কুড়িগ্রাম
মোবাইল: ০১৭২৭৭৭৪৯২৭
তারিখ: ০৩-০৩-২০২৪।
info.mmobassar1975@gmail.com 

থেকে আরও পড়ুন

টিকটক ভিডিও বানাতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যুমোবাশ্বের নেছারী কুড়িগ্রাম: কুড়িগ্রামে টিকটক ভিডিও বানাতে...

সদাকাতুল ফিতর এর মূল্য নির্ধারণ সর্বনিম্ন ১১৫ টাকা। চলতি রমজান মাসের  ফিতরার হার নির্ধারণ...

কুড়িগ্রামে বরাদ্দ না পেয়ে স্থানীয়রা সেচ্ছাশ্রমের মাধ্যমে নিজেরাই সড়ক নির্মাণ করছেন। কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বল্লভেরখাস...

কুড়িগ্রাম জেলার গাও-গ্রামের নারীদের হাতের তৈরি টুপি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বেশ সুনাম অর্জন করেছে।...