রবিবার, এপ্রিল ১৪, ২০২৪
১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়ছে বিদ্যুতের দাম

মো: কায়সার হামিদ রাসেল
নির্বাহী সম্পাদক

আগে থেকেই জিনিসপত্রের দাম ঊর্ধ্বমুখী। এবার বাড়ছে বিদ্যুতের দামও।এরই মধ্যে গড় ৫ শতাংশের মত দাম বাড়াতে চায় সরকার। সবচেয়ে কম মান ২০০ ইউনিট পর্যন্ত যারা ব্যবহার করেন, সেসব লাইফ লাইন গ্রাহকের বিদ্যুতের দাম ইউনিটে বাড়বে ৩৫ পয়সার মতো। যারা বেশি ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে দাম বাড়বে অন্তত ৭০/৮০ পয়সা করে। দ্রুতই এ বিষয়ে প্রজ্ঞাপন জারির কথা জানিয়েছে মন্ত্রণালয়।

মার্চে ব্যবহারের যে বিল এপ্রিলে দেবেন গ্রাহকরা, তাতেই গুনতে হবে নতুন দাম। মন্ত্রণালয়ের ব্যাখ্যা, ডলারে জ্বালানি আমদানির কারণে খরচ বাড়ছে উৎপাদনের। পাশাপাশি, বিদ্যুতে ভর্তুকি না দেয়ার ব্যাপারেও নির্দেশনা আছে সরকারের। তবে নিম্ন-মধ্যবিত্তদের ভোগান্তির বিষয়টিও ভাবনায় রয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। গণশুনানি না করে এভাবে দাম বাড়ানোর প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠেছে; এতে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে বলে শঙ্কা ভোক্তাদের। দাম বাড়ানোকে অযৌক্তিক উল্লেখ করে বিশেষজ্ঞরা বলছেন, বিদ্যুৎ খাতে অযৌক্তিক ব্যয়ের বোঝা চাপানো হচ্ছে গ্রাহকের ওপর। কনজ্যুমার অ্যাসোসিয়েশনের জ্বালানি উপদেষ্টা শামসুল আলম বলেন, কতোটা অযৌক্তিক হচ্ছে নাকি ন্যায্য, তা গণশুনানির ভিত্তিতে প্রতিষ্ঠিত করার সুযোগ থাকে। সেই অধিকার থেকে বঞ্চিত করে নির্বাহী আদেশে দফায় দফায় অন্যায়-অযৌক্তিক উপায়ে মূল্য বৃদ্ধি করা কখনোই জনগণের জন্য কল্যাণকর হয় না।

থেকে আরও পড়ুন

টিকটক ভিডিও বানাতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যুমোবাশ্বের নেছারী কুড়িগ্রাম: কুড়িগ্রামে টিকটক ভিডিও বানাতে...

সদাকাতুল ফিতর এর মূল্য নির্ধারণ সর্বনিম্ন ১১৫ টাকা। চলতি রমজান মাসের  ফিতরার হার নির্ধারণ...

কুড়িগ্রামে বরাদ্দ না পেয়ে স্থানীয়রা সেচ্ছাশ্রমের মাধ্যমে নিজেরাই সড়ক নির্মাণ করছেন। কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বল্লভেরখাস...

কুড়িগ্রাম জেলার গাও-গ্রামের নারীদের হাতের তৈরি টুপি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বেশ সুনাম অর্জন করেছে।...