শুক্রবার, জুলাই ১২, ২০২৪
২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মিরসরাইয়ের করেরহাটে কৃষক ও যুবসমাজের সাথে মতবিনিময়

মিরসরাই:

মিরসরাইয়ে অনাবাদি জমি ব্যবহারে কৃষক ও যুবসমাজের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২২ নভেম্বর) সকালে উপজেলার করেরহাট ইউনিয়ন পরিষদে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

 

উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ নাহার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন। এছাড়াও উপস্থিত ছিলেন ইউপি সদস্য শহিদুল্লাহ, ইউপি সদস্য শফি উদ্দিন, কৃষি উপ-সহকারী কারুজ্জামান, কৃষি উপ-সহকারী মোমিনুল হক সহ ইউনিয়নের কৃষক ও যুবসমাজের নেতৃবৃন্দ।

 

কৃষি কর্মকর্তা তার বক্তব্যে বলেন, আমাদের দেশ কৃষি প্রধান দেশ। খাদ্য নির্ভরতা বাড়াতে মাঠের কৃষকরাই হল আসল বিজ্ঞানী। তাই যাতে এক ইঞ্চি জমিও অনাবাদি না থাকে সে জন্য কৃষকদের আরো আন্তরিক হতে হবে। শুধু তাই নয় পরিবারের রাসায়নিক মুক্ত সবজির চাহিদা পুরনে কৃষাণীদেরও স্ব স্ব বাড়ির আঙিনায় সবজি চাষ, গাভী, হাঁস, মুরগী পালন ও সেলাই প্রশিক্ষণ নিয়ে সকলে আত্মনির্ভরশীল হতে হবে। তা হলে বৈশ্বিক মন্দা থেকে নিজেদের রক্ষা করা যাবে। এছাড়া কৃষকদের কৃষি ঋণের বিষয়ে বলেন, সরকার ৪% হারে শস্য বন্ধক রেখে ঋণ প্রদান করছে। সকল কৃষকের এই ঋণ সুবিধার আওতায়। যদি কৃষি ব্যাংক কোন অসুবিধা করে তাহলে তা সমাধানের চেষ্টা করবে বলে জানান তিনি।

 

এনায়েত হোসেন নয়ন তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা এক ইঞ্চি জমি ও অনাবাদি রাখা যাবে না‌। অনাবাদি জমি গুলো আবাদের আওতায় আনতে হবে। খাদ্য ঘাটতি মোকাবেলায় কৃষকদের ভূমিকা অপরিসীম। মিরসরাইয়ের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি ও তার পুত্র মাহবুব রহমান ও ইতোমধ্যে কৃষি জমি রক্ষা ও ফসল উৎপাদনের মাধ্যমে কৃষিতে স্বনির্ভর হওয়ার ব্যাপারে সর্বোচ্চ গুরুত্বারোপ করেন।

 

 

 

থেকে আরও পড়ুন

নড়াইলের কালিয়ায় দেশীয় প্রজাতির মাছ,শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় বিকল্প কর্মসংস্থান সৃষ্টির লক্ষে...

  হবিগঞ্জের মাধবপুরে পৌরসভায় নিম্নমান সহকারী কাম মুদ্রাক্ষরিক পদে এক পরিক্ষার্থীকে নিয়ে ভাইভা, নিয়োগে অনিয়ম...

উপজেলা পরিষদ নির্বাচনে ফেনী সদরের নির্বাচনে পৌর সভার পিটিআই সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জালভোট...

হবিগঞ্জের মাধবপুরে উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তা (প্রিসাইডিং, সহকারী প্রিসাইডিং ও পোলিং কর্মকর্তা) নিয়োগে...