রবিবার, এপ্রিল ১৪, ২০২৪
১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার তেল দেশে পরিশোধন করা যাবে না

রাশিয়া থেকে আনা অপরিশোধিত জ্বালানি তেল দেশের বর্তমান অবকাঠামো ব্যবহার করে পরিশোধন করা যাবে না। এই তেলের নমুনা পরীক্ষা করে ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের (ইআরএল) দেওয়া প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। নিজস্ব ল্যাবে নমুনা পরীক্ষার পর তা যাচাই-বাছাই করে এ প্রতিবেদন তৈরি করেছে ইআরএলের কারিগরি কমিটি।

আজ মঙ্গলবার সকালে প্রতিবেদনটি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কাছে জমা দিয়েছে ইআরএল। নমুনা পরীক্ষার ফলাফল ও মতামত জানানো ছাড়াও বেশ কিছু কারিগরি বিষয় তুলে ধরা হয়েছে ২০ পৃষ্ঠার প্রতিবেদনে।

এ বিষয়ে বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ বলেন, ইআরএল বর্তমান অবকাঠামো ও যন্ত্রপাতি ব্যবহার করে রাশিয়ার জ্বালানি তেল পরিশোধন করতে পারবে না বলে প্রতিবেদনে জানিয়েছে। নমুনা পরীক্ষা করে তাদের কারিগরি দল এ প্রতিবেদন তৈরি করেছে। শিগগিরই নমুনা সরবরাহকারী সংস্থাকে এটি জানানো হবে।

এর আগে রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের বৈশিষ্ট্য দেখেই তা পরিশোধন করা যাবে না বলে ধারণা দিয়েছিলেন ইআরএল ও বিপিসির কর্মকর্তারা। এরপর গত মাসে রাশিয়া থেকে জ্বালানি তেলের নমুনা দেশে আসে। ১ সেপ্টেম্বর এটি ইআরএল পরীক্ষাগারে পৌঁছায়। তেলের নমুনা পরীক্ষার পর কারিগরি দল তা যাচাই–বাছাই করে দেখেছে। কারিগরি কমিটির প্রধান ছিলেন ইআরএলের মহাব্যবস্থাপক রায়হান আহমদ। সদস্যসচিব ছিলেন ব্যবস্থাপক সামিউল ইসলাম।

দেশের একমাত্র রাষ্ট্রীয় তেল পরিশোধনাগার ইআরএল বর্তমানে সৌদি আরব ও আরব আমিরাত থেকে আনা অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) শোধন করে ডিজেল, পেট্রল, অকটেনসহ বিভিন্ন রকম জ্বালানি তেল উৎপাদন করে। বছরে ১৫ লাখ টন তেল শোধনের সক্ষমতা আছে তাদের। এ থেকে বছরে ৬ লাখ টন ডিজেল পাওয়া যায়। সৌদি থেকে অ্যারাবিয়ান লাইট ও আরব আমিরাত থেকে আসে মারবান ক্রুড অয়েল। এর চেয়ে রাশিয়ার তেলের ঘনত্ব অনেক বেশি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ছে। এমন পরিস্থিতিতে ভারত, চীনসহ কোনো কোনো দেশ রাশিয়া থেকে কম দামে জ্বালানি তেল কেনা শুরু করে। গত মে মাসে বাংলাদেশকেও অপরিশোধিত জ্বালানি তেল কেনার প্রস্তাব দেয় রাশিয়া। তবে বাংলাদেশের আগ্রহ পরিশোধিত জ্বালানি তেল নিয়ে, বিশেষ করে ডিজেল কেনায়। এখন পর্যন্ত ডিজেল বিক্রির কোনো প্রস্তাব দেয়নি রাশিয়া।

থেকে আরও পড়ুন

টিকটক ভিডিও বানাতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যুমোবাশ্বের নেছারী কুড়িগ্রাম: কুড়িগ্রামে টিকটক ভিডিও বানাতে...

সদাকাতুল ফিতর এর মূল্য নির্ধারণ সর্বনিম্ন ১১৫ টাকা। চলতি রমজান মাসের  ফিতরার হার নির্ধারণ...

কুড়িগ্রামে বরাদ্দ না পেয়ে স্থানীয়রা সেচ্ছাশ্রমের মাধ্যমে নিজেরাই সড়ক নির্মাণ করছেন। কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বল্লভেরখাস...

কুড়িগ্রাম জেলার গাও-গ্রামের নারীদের হাতের তৈরি টুপি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বেশ সুনাম অর্জন করেছে।...